বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৮ উদযাপন

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৮ উদযাপন
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৮ উদযাপন
উপলক্ষ্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে আশা ইউনিভার্সিটি বাংলাদেশ এ মানসিক স্বাস্থ্য সেবায় ফ্রি কাউন্সেলিং ও সাইকোলজ্যিকাল এ্যাসেসমেন্ট ক্যাম্প অনুষ্ঠিত

“পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য” এই প্রতিপাদ্যে আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৮ পালন করা হচ্ছে। এই দিবস কে কেন্দ্র করে ঢাকা আহ্ছানিয়া মিশনের মানসিক স্বাস্থ্য সেবা প্রদানকারী “ মনোযতœ কেন্দ্র” এর উদ্যোগে আজ ১০ই অক্টোবর ২০১৮ আশা ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সেবা গ্রহন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ফ্রি কাউন্সেলিং ও সাইকোলজ্যিকাল এ্যাসেসমেন্ট ক্যাম্প আয়োজন করা হয়। ক্যাম্পটিতে ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীসহ শিক্ষকরাও স্বতর্স্ফুতভাবে অংশগ্রহন করেন। ক্যাম্পটির মাধ্যমে সাইকোলজ্যিকাল এ্যাসেমেন্ট এ সেবা গ্রহনকারীদের বিষন্নতা,উদ্বেগ,হতাশা ও সামাজিক দক্ষতার ঘাটতি ইত্যাদি পরিমাপনের মাধ্যমে তাদের মধ্যে মানসিক স্বাস্থ্য বিষয়ে ব্যাক্তিগত সচেতনতা তৈরিতে সহায়তা করা হয়। উল্লেখ্য এই কার্যক্রমের মাধ্যমে ৩৭ জনকে ফ্রি কাউন্সেলিং এবং ৪০ জন কে সাইকোলজ্যিকাল এ্যাসেমেন্ট সেবা প্রদান করা হয়। ক্যাম্পটিতে ঢাকা আহ্ছানিয়া মিশনের মানসিক স্বাস্থ্য সেবা কার্যক্রমের সমন্বয়কারী এবং এডিকশন প্রফেশনাল মোঃ আমির হোসেন, আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কাউন্সেলর আবিদা সুলতানা ও ফাইরুজ জিহান, আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র গাজীপুরের সিনিয়র কাউন্সেলর এবং এডিকশন প্রফেশনাল মাহমুদুল হাসান চকদার এবং আইআরএসওপি প্রকল্পের কাউন্সেলর আশরাফুল বারী সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সেবা প্রদান করেন। এছাড়াও ক্যাম্পে একটি তথ্য প্রদানের বুথ রাখা হয় যেখানে শিক্ষার্থীদের কে মাদকের ভয়াবহতা এবং মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ে তথ্য প্রদানসহ সচেতনতামূলক তথ্য সম্বলিত লিফলেট প্রদান করা হয়।

উল্লেখ্য বর্তমানে বাংলাদেশে ১৮ বছরের উপরে ১৬.০৫ % জনগোষ্ঠী কোন না কোন মানসিক রোগে ভুগছে। অথ্যাৎ এটা স্পষ্টভাবে পরিলক্ষিত যে যুব সমাজ মানসিকভাবে ঝুকির মধ্যে রয়েছে। এই বাস্তবাতায় ঢাকা আহ্ছানিয়া মিশন মানসিক স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছে।

Please like and share us: