বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষ্যে পারিবারিক সভা

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষ্যে পারিবারিক সভা
পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য” এই স্লোগানে এ বছর পালিত হচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এই দিবস উদযাপন কে কেন্দ্র করে আজ ১৩ই অক্টোবর, ২০১৮ আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে, যশোর “তরুণদের মানসিক স্বাস্থ্যে মাদকের প্রভাব ঃ বর্তমান প্রেক্ষাপট” এই বিষয়ে পারিবারিক সভার আয়োজন করা হয়। সভাটি ঢাকা আহ্ছানিয়া মিশনের আমিক যশোর সেন্টারে আয়োজন করা হয়। সভায় অংশগ্রহণকারী ছিলেন আহ্ছানিয়া মিশন মাদাকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র যশোর চিকিৎসা নিতে আসা পরিবারের সদস্যদগন এবং এই সেবার সাথে সম্পৃক্ত পেশাজীবিগণ। সভার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের সেন্টার ম্যানেজার এবং এ্যাডিকশন প্রফেশনাল মোঃ আমিরুজ্জামান (লিটন)। এরপর “তরুণদের মানসিক স্বাস্থ্যে মাদকের প্রভাব ঃ বর্তমান প্রেক্ষাপট” বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন যশোর কেন্দ্রের কাউন্সেলর মোঃ আবু হাসান মন্ডল। আলোচ্য বিষয়ে বিশেষ আলোচনা করেন ডাঃ মোঃ আব্দুল্লাহ আল মামুন (তুহিন), এমবিবিএস এবং আলোকিত বাংলাদেশ ও সমাজের কথা প্রত্রিকার যশোর প্রতিনিধি মোঃ তবিবুর রহমান। প্রধান আলোচক ছিলেন যশোর মেডিকেল কলেজ ও হাসপাতাল যশোর এর সহকারী অধ্যাপক ডা. মোঃ আমিনুর রহমান (মনো চিকিৎসক)। মুল বিষয় আলোচনার পরে মুক্ত আলোচনা শুরু হয় এ সময় সভার আলোচকগন অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
প্রধান আলোচক তার আলোচনায় উল্লেখ করেন, মানসিক রোগ কি , প্রাথমিক লক্ষনগুলো কি কি । কোথায় এই রোগের ভাল চিকিৎসা পাওয়া যাবে। মানসিক চিকিৎসার প্রয়োজনীয়তা। বিশেষ করে করে যারা মাদকাসক্ত রোগীদের জন্য অভিভাবকদের কি কি করণীয় আছে। তিনি আরও বলেন, যখনই কোন রোগী মাদকে আসক্ত হবে তাকে দ্রুত চিকিৎসার আওতায় নিয়ে আসা এবং সমন্নিত প্রক্রিয়ায় চিকিৎসা প্রদান করা।
উল্লেখ্য এবারের মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্যে তরুণদের মানসিক স্বাস্থ্যে উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। কারন পরিবর্তনশীল বিশ্বে তরুণদের ইতিবাচকভাবে খাপ খাওয়ানোর দক্ষতা অর্জন এবং সুস্থ্য মানসিক বিকাশের মাধ্যমে বিশ্বকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তরুনদেরকেই অগ্রনী ভূমিকা পালন করতে হবে।

Please like and share us: