Addiction Management and Integrated Care (AMIC), the tobacco, drugs and HIV prevention institution of Dhaka Ahsania Mission (DAM), is a widely acclaimed initiative in Bangladesh.
Web Mail | Useful Link | | | |

তামাক কোম্পানীর থেকে সরকারের শেয়ার প্রত্যাহারের আহবান

তামাক কোম্পানীর থেকে সরকারের শেয়ার প্রত্যাহারের আহবান

৬ এপ্রিল, শনিবার, আজ থেকে শুরু হলো দু’মাসব্যাপী ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণে ক্যাম্পেইন কর্মসূচী। ঢাকার শ্যামলীতে অবস্থিত ঢাকা আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টরের প্রশিক্ষণ কক্ষে সকাল ১০টায় “পাবলিক প্লেসে গ্যাটস পর্যালোচনা ও ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগ ”শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তরা বলেন, তামাক কোম্পানীর থেকে সরকারের ১৩% শেয়ার প্রত্যাহারের আহবান জানান। বক্তরা আরো বলেন, তামাকচাষেও সরকারকে বলিষ্ঠ পদক্ষেপ নিতে হবে। কারণ বাংলাদেশের প্রচুর জমিতে তামাকচাষ হচ্ছে এবং গ্রামে তামাক পাতা শুকানোর মত ভয়াবহ স্বাস্থ্য ক্ষতির কাজ করছে কৃষক ও গ্রামের মানুষ। অনুষ্ঠানটি সভাপত্বিত করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টরের প্রধান ইকবাল মাসুদ। তিনি বলেন, নিজস্ব উদ্যোগে ঢাকা আহ্ছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণে কাজে করে যাচ্ছে এবং ভবিষ্যতেও কাজ করে যাবে। তিনি আরো বলেন, তামাক নিয়ন্ত্রনে সরকারকে আরো সক্রিয় হতে হবে। কারণ একদিকে সরকার তামাক নিয়ন্ত্রণে আইন প্রনয়ণ করছে অন্যদিকে তামাক কোম্পানী ১৩% শেয়ার আছে সরকারের। যা তামাক নিয়ন্ত্রণে বিরোধীতা করে, তাই দেশের ও জনগণের স্বার্থে এই শেয়ার প্রত্যাহার করা দরকার।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি কপোরেশন অঞ্চলের -৫ এর হেলথ ইন্সেপেক্টর ও ফুড সেফটি ইন্সেপেক্ট আবদুল খালেক মজুমদ্দার, বাংলাভিশন টেলিভিশনের সিনিয়র নিউজ এডিটর মাসুদ কামাল, দ্যা বিডি এক্সপ্রেসের সম্পাদক সৈয়দ মুশফিকুর রহমান, প্রজ্ঞার কোঅডিনেটর হাসান শাহরিয়ার, ভাইটাল স্ট্রাটিজির কান্ট্রি ম্যানেজার মো: নাসির উদ্দিন সহ তামাক বিরোধী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিগণ ও স্বাস্থ্য সেক্টরের বিভিন্ন প্রকল্পের কর্মীগণ। এ সভায় মূল বক্তব্য প্রদান করেন ঢাকা আহ্ছানিয়া মিশন এর সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের এর প্রকল্প সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।

Please like and share us: