Addiction Management and Integrated Care (AMIC), the tobacco, drugs and HIV prevention institution of Dhaka Ahsania Mission (DAM), is a widely acclaimed initiative in Bangladesh.
Web Mail | Useful Link | | | |

কারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলদের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক দক্ষতা বৃদ্ধিমূলক মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

কারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলদের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক দক্ষতা বৃদ্ধিমূলক মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

কারা উপ-মহাপরিদর্শক, সদর দপ্তর (ঢাকা বিভাগ) টিপু সুলতান বলেন, মাদক বর্তমানে ভয়াবহ সমস্যায় রূপ নিয়েছে। কারাগারগুলোতে মাদক মামলায় বন্দীর সংখ্যা উদ্বেকজনক হারে বেঁড়ে গিয়েছে। আমাদের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এই সমস্যা সমাধান সম্ভব না।

মাদক নির্ভরশীল কারাবন্দীদের সুচিকিৎসা ও কারা মুক্তি পরবর্তী পুনর্বাসনের জন্য ঢাকা আহ্ছানিয়া মিশন ও কারা অধিদপ্তরের যৌথ আয়োজনে কারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলদের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক দক্ষতা বৃদ্ধিমূলক ২ দিনব্যাপী (২২ ও ২৩ ডিসেম্বর) কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, কারা কর্মকর্তাসহ সবাইকে মাদকাসক্তবন্ধীদের ব্যাপারে আন্তরিক হতে হবে। সরকার কারাগারকে সংশোধনাগার হিসেবে রূপ দেবার কাজ করে যাচ্ছে। কারা অভ্যন্তরে মাদক নির্ভরশীলদের সুচিকিৎসার জন্য কারা কর্মকর্তাদের এই ধরনের প্রশিক্ষণের আয়োজন খুবই প্রয়োজন এবং প্রশংসনীয় উদ্যোগ।

সোমবার (২২ ডিসেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কারা মহাপরিদর্শক (প্রশিক্ষণ ও ক্রিয়া) আমিরুল ইসলাম, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা, কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জি আই জেড বাংলাদেশের রুল অফ ল প্রোগ্রামের প্রকল্প কর্মকর্তা খান মোহাম্মাদ ইলিয়াস।

মঙ্গলবার (২৩ ডিসেম্বর) প্রশিক্ষণের সমাপনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার দেওয়ান মোহাম্মাদ তারিকুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন এর স্বাস্থ্য সেক্টরের স্বাস্থ্য বিষয়ক কার্যক্রমের সমন্বয়ক, মোহাম্মাদ তৌহিদুল ইসলাম।

জার্মান দাতা সংস্থা জিআইজেড ইমপ্রæভমেন্ট অফ দ্যা রিয়েল সিচুয়েশন অফ ওভার ক্রাউডিং ইন প্রিজন ইন বাংলাদেশ (আইআরএসওপি) প্রকল্পের সহায়তায় প্রশিক্ষণটি স¤পন্ন হয়। উল্লেখ্য, স্বরাষ্ট মন্ত্রনালয়ের ও কারা অধিদপ্তরের অংশীদারিত্বের ভিত্তিতে জিআইজেড বাংলাদেশের এর কারিগরী সহযোগিতায় ২০১৪ সাল থেকে ঢাকা আহ্ছানিয়া মিশন প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে।

Please like and share us: