আন্তর্জাতিক রিকভারী দিবস উদযাপন

আন্তর্জাতিক রিকভারী দিবস উদযাপন

বিশ্বব্যাপী সেপ্টেম্বর মাসকে আর্ন্তজাতিক রিকভারী মাস বলা হয়। মাদক থেকে সুস্থতাপ্রাপ্তদের অনুপ্রাণিত করতে আন্তর্জাতিকভাবে সকল দেশে এই মাসে রিকভারী মাস উদ্যাপন করা হয়। এই মাসটি উদ্যাপনে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যোগে, এই কেন্দ্র থেকে যে সকল মাদকনির্ভরশীল নারী চিকিৎসা নিয়ে সুস্থ আছেন সে সকল নারীদের অংশগ্রহণে বুধবার (৩০ সেপ্টেম্বর) ২০২০ আন্তর্জাতিক রিকভারী দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে ‘ব্রিফিং অন ইন্টারন্যাশনাল রিকভারী ডে’ প্রোগ্রাম আয়োজন করা হয়। ‘লিভ এ অন লাইট’ শীর্ষক স্লোগানে দিবসটি পালন করা হয়।
অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। মূল প্রবন্ধ উপস্থাপনে রিকভারী দিবস পালনে রিকভারীর বিষয়টি সবার সামনে নিয়ে আসা বা দৃষ্টি দেয়া, রিকভারীর অর্জনসমূহকে দৃশ্যমান করা, রিকভারী যে সম্ভব তা হাইলাইট করা, এর মাধ্যমে মানুষের মাঝে আস্থা তৈরি করা এবং সামাজিক অপবাদকে মোকাবেলা করা নিয়ে আলোচনা করা হয়। শেয়ারিং অংশে বক্তব্য প্রদান করেন ডাম আইআরএসওপি প্রকল্পের সমন্বয়কারী মো. আমির হোসেন, কাউন্সেলর ফায়রুজ জিহান, কাউন্সেলর ফারজানা আক্তার সুইটি এবং কেস ম্যানেজার মমতাজ খাতুন। রিকভারী দিবস উদযাপনকে কেন্দ্র করে আয়োজিত এই অনুষ্ঠানে নারী কেন্দ্র ও স্বাস্থ্য সেক্টরের বিভিন্ন প্রকল্পের স্টাফরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত রিকভারীগণ মাদকের বিরুদ্ধে কীভাবে তারা তাদের চলার পথের বিভিন্ন প্রতিবন্ধকতা, তাদের পরিবারের ভূমিকা এই সকল বিষয়ে করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের প্রোগ্রাম অফিসার, উম্মে জান্নাত।
উল্লেখ্য, আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ২০১৪ সাল থেকে নারীদের জন্য মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কার্যক্রম পরিচালনা করছে। এ পর্যন্ত ৪১৪ জন রোগী চিকিৎসা নিয়েছেন এবং এর মাঝে ১০০ জন নারী সম্পূর্ণভাবে সুস্থ জীবন যাপন করছেন।

Please like and share us: